রাঙ্গামাটি প্রানিসম্পদ পরিবারের ক্ষুদ্র প্রয়াস-“শিশুদের দুগ্ধ বিতরন”.

0
454


বিশ্ব দুগ্ধ দিবস,২০১৭ উপলক্ষে রাঙ্গামাটি জেলা ও সদর উপজেলা প্রাণিসম্পদ এর যৌথ উদ্যোগে ভেদভেদিস্থ সরকারী শিশু পরিবারের সকল শিশু-কিশোরীদের মাঝে ডেইরী খামারীদের সৌজন্যে বিনামূল্যে দুগ্ধ বিতরন করা হয়।

যেভাবে শুরুঃ
সুবিধা বঞ্চিত শিশুদের জন্য কিছু করার উদ্যোগ নিয়ে রাঙ্গামাটি সদর উপজেলার ডেইরী খামারীদের সাথে আলাপ করা হয়।খামারীরা সতঃস্ফুর্তভাবে কমপক্ষে ১ লিটার করে দুধ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন।আর তা সংগ্রহ ও সমন্বয়ের দায়িত্ব গ্রহন করেন রাঙ্গমাটি প্রাণিসম্পদ বিভাগ।

স্থান নির্ধারনঃ
দুধ খাওয়ারনোর জন্য স্থান নির্ধারন করা হয় ভেদভেদিস্থ সরকারী শিশু পরিবার যেখানে দুইশ এর কাছাকাছি শিশু থাকে।আর তাদের সাথে যোগাযোগ এর জন্য তিন সদস্যের একটি কমিঠিও গঠন করা হয়।

সময় নির্ধারনঃ

“বিশ্ব দুগ্ধ দিবস”কে উপযুক্ত সময় হিসেবে বেঁচে নেওয়া হয় আর সময় নির্ধারন করা হয় দুপুর ১২ টা। যেহেতু সকল খামারীকে খামারের কাজ শেষ করে একত্রিত হতে  সকাল পেরিয়ে যাবে।

দুধ সংগ্রহঃ
বিভিন্ন জায়গায় একটা একটা দুধ সংগ্রহ পয়েণ্ট করা হয়, যেখানে খামারীরা দুগ্ধ জমা করে।সেখান থেকে প্রাণিসম্পদ বিভাগের গাড়ী দুগ্ধ সংগ্রহ করে বিতরন স্থানে নিয়ে যায়।

দুগ্ধ প্রক্রিয়াজাত করনঃ

শিশু সদনের নির্ধারিত রান্না ঘরে,নির্ধারিত পাচক দু্গ্ধ প্রক্রিয়াজাত করেন। সার্বিক তত্ত্বাবধান করেন এ বিষয়ে অভিজ্ঞ একজন খামারী ও প্রাণিসম্পদ বিভাগ।

মুল কার্যক্রমঃ

১লা জুন,২০১৭ খ্রিঃ দুপুর ১২ টার একটু পরে ডাঃ দেওরাজ চাকমার সঞ্চালনায় শুরু হয় মূল আলোচনা সভা।যেখানে বক্তাদের আলোচনায় দুধের প্রয়োজনীয়তা বিস্তারিত ভাবে উঠে আসে।

যারা উপস্থিত ছিলেনঃ

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সম্মানিত সদস্য ও প্রাণিসম্পদ বিষয়ক আহ্বায়ক রেমলিয়ানা পাংখোয়া,অন্য আরেকজন সদস্য ও ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনিষ্টিটিউট বিষয়ক আহ্বায়ক শান্তনা চাকমা;রাঙ্গামাটি সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোছা: সুমনী আক্তার; নানিয়াচর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা:অমর জ্যোতি চাকমা।রাঙ্গামাটি সদর উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: সুচয়ন চৌধুরী।রাঙ্গামাটি জেলা ভেটেরিনারি হাসপাতালের ভেটেরিনারি সার্জন ডা: দেবরাজ চাকমা।আরো উপস্থিত্ত ছিলেন বেশ হেডম্যানসহ কয়েকজন  ডেইরী খামারী।অনুষ্ঠানের মূল আকর্ষন ছিল রাঙ্গামাটি পৌরসভার ভেদিভেদিস্থ সরকারী শিশু পরিবারের ক্ষুদে শিশুরা।

দুগ্ধ বিতরনঃ
আলোচনা শেষে শিশুদের হাতে উষ্ণ দুধের গ্লাস তুলে দেন উপস্থিত অতিথিবৃন্দ।রোজারদারদের জন্য ইফতারের পরে দুধ দেওয়া হয়।

কৃতজ্ঞতা প্রকাশঃ
সমাজ সেবা অধিদপ্তরের রাঙ্গামাটি জেলার উপ-পরিচালক,সরকারী শিশু সদনের তত্ত্বাবধায়ক, উপস্থিত অতিথিবৃন্দ,ডেইরী খামারীবৃন্দ সহ উপস্থিত সকলকে ধন্যবাদ অনুষ্ঠানকে সফল করতে সহায়তা করার জন্য।

ডাঃসুচয়ন চৌধুরী
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা(অঃদাঃ)
রাঙ্গামাটি সদর

ফটোগ্যালারী


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here