Farmer Hope গরুমোটাতাজাকরনের খুটিনাটি (পর্ব ১): গরু নির্বাচন

0
1786

গরু মোটাতাজাকরন প্রকল্পের লাভবান হতে হলে প্রথম প্রয়োজন ভাল মানের গরু নির্বাচন।যে গরুটি কে আপনি ৩ মাস খাইয়ে পরিয়ে মোটাতাজাকরন করার কথা ভাবছেন সেটি যদি রোগাপটকা হয় তাহলে আপনার লাভের আশা,আশাই থেকে যাবে।
খেয়াল করতে হবে গায়ের চামড়া,পা,পেটের নীচে কোন ক্ষত আছে কিনা।যদি ঠিকঠাক থাকে তা হলে এবার গায়ের চামড়াটা টেনে দেখুন।মোটাতাজাকরনের জন্য নির্বাচিত গরুর চামড়া কিন্তু একটু ডিলাঢালা হওয়া চাই।
গরুটিকে একটু হাটিয়ে দেখতে পারেন।যদি দেখেন গরুটি বীর দর্পে আপনার সামনে দিয়ে গবগব করে হেঁটে যাচ্ছে,তাহলেই বুঝা যাবে কিছু দিন পরে জনাব ঘোড়ার মত দোড়াইয়া বাজারে শ্রেষ্ঠত্বের আসন অলংকিত করতে পারবেন!
বাচ্চা কাচ্চা অথবা বুড়াবুড়ি বয়সের গরু দিয়ে গরু মোটাজাতাকরনের চেষ্টা আর ছাগল দিয়ে হালচাষ একই কথা।তাই এ কাজের জন্য টগবগে তরুন গরুকে বাচাই করতে হবে।তাহলে অচিরেই সে দুরন্ত যৌবন প্রাপ্ত হয়ে সবাইকে তাক লাগিয়ে দিবে।আর আপনিও তখন হেসে হেসে বলতে পারবেন “দেখেন ভাই আমার খামারের প্রোডাক্ট।” গর্বে আপনার বুকটা ভরে যাবে।
তাহলে তার বয়সটা কত হওয়া উচিত?কেউ বলেন ১.৫ বছর আবার কেউ বলেন ২.৫ বছর ।আর আমি বলি ২ বছর হলে ভাল, তবে ৩ বছরের উপর নয়।
আসুন বিষয়গুলো একটি বিস্তারিত জানা যাক। । নীচে এরকম কিছু বিষয় উল্ল্যেখ করা আলোচনা করা হল যেই বিষয়গুলো গরু নির্বাচনের জন্য খুব গুরুত্বপূর্ন।

১।কোন বয়সের গরু নির্বাচন করবেন?

গরু নির্বাচনের সময় খেয়াল রাখতে হবে যে গরুটি বয়স ১.৫ – ২ বছরের মধ্যে হয়।খুব কম বয়স এবং খুব বেশি বয়সের গরু মোটাতাজাকরনের উপযুক্ত নয়।বিষয় হল কিভাবে বুঝবেন গরুর বয়স কত?খুব শজ,আপনি গরুটির মুখ হা করে দাঁতগুলো দেখে নিবেন।যদি নিচের ছবির মত দুইট স্থায়ী দাঁত থাকে তাহলে আপনি ধরে পারেন যে এই গরুর বয়স ১.৫ – ২ বছরের অধিক হবে না।

২।কোন জাতের গরু কিনবেন?

মোটাতাজাকরনের জন্য এখটি ভাল জাতের গরু নির্বাচন করা খুব প্রয়োজন।এই ক্ষেত্রে আপনার টাকার বাজেটের সাথে সমন্বয় করে নিতে পারেন দেশী জাতের একটি অল্প বয়সী ষাড় গরু।সাধারনত কোরবানীর মৌসুমে দেশী গরুর একটি আলাদা কদর থাকে।
তবে মাংসের জাতের গরু হিসেবে “শাহীওয়াল” এর চাহিদা থাকে বার মাস।কাঁধের উপর কুঁজ (Hump) থাকার কারনে হাঁটার সময় একটি রাজকীয় ভাব ফুটে উঠে ।তাই ক্রতাদের দৃষ্টি আকর্ষন করে শজে।শরীরের মাংসও থাকে প্রচুর।
সম্প্রতি মাংসের জাতের গরু ব্রাহ্মা (Brahma) মোটাতাজাওরনের জগতে বেশ নাম করেছে।দ্রুত ওজন বৃদ্ধির একটী সুকৃতি রয়েছে এই জাতের গরুর।তাই এই জাতের গরু মোটাতাজাকরন করে লাভবান হতে পারেন আপনি।তবে এর প্রাপ্তি এখনো সহজ হয়নি তাই।এটা সংগ্রহ করার জন্য অযথা ঘুরাঘুরি করে হয়রানি না হওয়ার অনুরোধ রইল।
ইদানিং মাংসের জন্য অনেকে পাল করছে ক্রস জাতের গরুর ষাড়গুলোও।কারন এগুলোর ওজন হতে পারে ১০০০ কেজিরও উপর।তাই যারা বার মাস গরু মোটাতাজাকরন করে থাকেন তদের জন্য সংকর জাতের গরুগুলো হতে পারে লাভের উৎস।

৩। কোন রঙয়ের গরু কিনবেন?

যদি আপনি কোরবানীর চিন্তা করা মোটাতাজাকরন শুরু করেন তাহলে “লাল রঙয়ের গরু” দিয়ে করতে পারলে ভাল।তবে লাল-কালো বা অন্যান্য উজ্জ্বল রং এর দেশী গরুর চাহিদাও পরিলক্ষিত হয়।তাই বলে ভাববেন যে ক্রস বা ফ্রিজিয়ান গরুর চাহিদা নেই।লাখ লাখ টাকা দিয়ে কোরবানী পশূ ক্রয়ের লোকও অনেক আছে।আর  যারা সারা বছরের কথা ভেবে মোটাতাজা করেন তাদের জন্য রং কোন বিষয় নয়।যে গরুতে দ্রুত সময়ে বেশি মাংস বৃদ্ধি পাবে সে ধরনের গরু ক্রয় করতে হবে।

৪। কত দামের গরু কিনবেন?

গরু যত কম দামে নেওয়া যায় ততই ভাল।সাধারন ২০ -৪০ হাজার টাকার মধ্যে ক্রয় মূল্য রাখতে পারলে ভাল।তবে ৫০- ৬০ হাজার টাকা দিয়ে ক্রয় করেও বিগত দিনে লাভ করেছে এ রকম খামারী অনেক।ইদানিং সচেতনতা এবং চাহিদা বৃদ্ধির কারনে গরুর দামও বৃদ্ধি পেয়েছে বহুগুন।তাই ভেবে চিনতে গরুর ক্রয় করতে হবে।

৫।গরুর স্বাস্থ্য কেমন হবে?

গরু যদি খুব খুব ভাল স্বাস্থ্যের মোটাসোটা বড়-সড় হয় তাহলে ক্রয় মূল্যও বেশি হবে এটাই স্বাভাবিক।তাই গরুর কিনতে হবে সুস্থ কিন্তু ক্ষীন দেহের।এর দাম তুলনা মূলকভাবে কম হবে।যেই গরু কে সঠিক পরিচর্যা করলে স্বল্প সময়ে ভাল স্বাস্থ্যের অধিকারী হবে সে ধরনের গরু কিনতে হবে।

৬।পা ও গলার গঠনঃ

গরু দৃষ্টি নন্দন হওয়ার জন্য গরুর পা এবং গলার গঠন গুরুত্বপূর্ন।যেসমস্ত গরুর পায়ের এবং গলার হাড় লম্ব সেসমস্ত গরুর চাহিদা বেশি।এদের ওজন বৃদ্ধির সম্ভাবনাও বেশি।তাই লম্বা সোজা পা বিশিষ্ট গরু বিবেচনা করতে হবে আগে।গলার হাড় লম্বা হলে এবং গলকম্বল ঝুলে থাকলে সেই গরু আকর্শনীয় হয় বেশি।

৭। অসুস্থ গরু চিনবেন কিভাবে?

গরু ক্রয়ের পূর্বে গরুর সুস্থতাটি নিশ্চিত হওয়া খুব প্রয়োজন।অসুস্থ গরু ক্রয় মানে লোকশানের শুরু।প্রথমে গরুর প্রতি পায়ের ক্ষুর চেক করতে হবে।যেকোন ধরনের ঘাঁ বা ক্ষত অসুস্থতার লক্ষন।
গরুকের একটু হাঁটিয়ে দেখতে পারেন।পায়ে সমস্যা থাকলে হাঁটা স্বাভাবিক হবে না,খুঁড়িয়ে হাটবে।যদি খুব ধীরে হাঁটে অথবা হাঁপিয়ে হাঁপিয়ে হাটে তাহলে গরুটি সুস্থ নয়।তবে বাজারে অনেক্ষন দাঁড়িয়ে থাকলে পা ব্যাথা হওয়াটি স্বাভাবিক।এই ব্যাথা সামান্য চিকিৎসায় ভাল হয়ে যাবে।তা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।
গরু দাঁড়ানো অবস্থায় যদি টেনে টেনে শ্বাস নেয়,নিশ্বাসের সময় সামনে পিছনে দোলে অথব নিঃশ্বাসের সময় জোরে জোরে শব্দ হয়, এধরনের গরু নেওয়া যাবে না।মোটা কথা শ্বাসকষ্ট আছে এরকম গরু নির্বাচন না করাই উত্তম।
যদি গরু পিছকারী দিয়ে পায়খানা করে,অথবা পায়খানা করতে খুব কষ্ট হয়, এটা তার অসুস্থতার লক্ষন।তাই এ গরু নির্বাচনের ক্ষেত্রে সাবধান হতে হবে।

৭। সুস্থ গরু চিনবেন কিভাবে?

সুস্থ গরুর হাব-ভাবই আলাদা।এর চোখগুলো থাকবে উজ্জ্বল।আপনি যদি তার কাছে গিয়ে তালিবাজান সে সাড়া দিবে(Response)।গরুটি মাথা সোজা করে দাঁড়িয়ে থাকবে এবং গায়ে মশা-মাছি বসলে মাথা,কান এবং লেজ নেড়ে মশা-মাছি তাড়ানোর চেষ্টা করবে।
সুস্থ গরু নির্দিষ্ট সময় পর পর জাবর কাটবে এবং পায়খানা-পস্রাব করবেন।অচেনা মানুষ কাছে গেলে শিং দিয়ে গুতা দেওয়ার চেষ্টা করবে।

৮। অক্ষত গরু নির্বাচনঃ

মোটাতাজাকরনের জন্য যে গর‍্যটি নির্বাচন করবেন তা অক্ষত হওয়া চাই।গরুর চামড়া,লেজ,শিং কান এবং শরীরের অন্যান অংশে যেন কোন ক্ষুত না থাকে সেই বিষয়টি খেয়াল রাখতে হবে।

৯। চামড়া পরীক্ষাঃ

সধারনত যে সমস্ত গরুর চামড়া পাতলা এবং ডিলা হয় সেসমস্ত গরুর ওজন বৃদ্ধি বেশই হয়।এই বিষয়টি আপনি এক মিনিটেই জেনে যেতে পারেন।গরুর পাশা দাড়িঁইয়ে বুকের,পিটের বা পেটের উপরের চামড়া টেনে দেখলেই বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।তবে এক্ষেত্রে অভিজ্ঞতা থাকলে কাজটি সহজে করতে পারবেন।

১০। গুরুর শিং এর রিংঃ

যদি গরুর শিং এ এক বা একাধিক রিং থাকে তাহলে তা মোটাতাকরনের জন্য খুব একটা বেশি উপযোগী হবে না।তাই সাধারনত শিং এ  রিং ওয়ালা গরু নির্বাচন না করাই উত্তম।

আরো জানতে নীচের লিংকগুলোতে ক্লিক করুন

১।পর্ব-১: মোটাতাজাকরনের জন্য গরু নির্বাচন করবেন কীভাবে?
২। পর্ব-২: গরুর দাঁত দেখে কীভাবে বয়স বুঝবেন?
৩।পর্ব ৩: গরুর ঘর কেমন হবে?
৪। পর্ব-৪: উঁকুন,আঁঠালী থেকে গরুকে বাঁচাবেন কিভাবে?
৫।পর্ব-৫ঃ পশুর পেটের কৃমি ধ্বংস করবেন কীভাবে?
৬।পর্ব-৬: গরুর রুচি বৃদ্ধি করবেন কিভাবে?
৭। পর্ব-৭:গরু হজম বৃদ্ধিকারক
৮। পর্ব-৮:মোটাতাজাকরনের গরুর জন্য খাওয়া-দাওয়া
৯।পর্ব-৯: ইউ,এম, এস কি?ইউ,এম,এস বানানোর সহজ উপায়
১০। পর্ব-১০: মোটাতাজাকরনের জন্য নির্বাচিত গরুকে কি কি টীকা দিতে হবে?  
১১। গরুর দানাদার খাদ্যের মিশ্রন কেমন হবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here