Farmer Hope গরু মোটাতাজাকরনের খুঁটিনাটি(পর্ব-৭)ঃ হজম বৃদ্ধিকারক

1
3334

গরু যা খেল তা যদি মল-মুত্র দিয়েই বের হয়ে যায় তাহলে শরীরে থাকল কি!আপনি কষ্ট করে গরুতে খাবার দেন আর  সে সব বের করে দিবে, তাহলে কি চলবে! অবশ্যই না।

খাবারকে মাংসে পরিনত করতে হলে সেই খাবারের সঠিক হজম হওয়া চাই।গরুর পেটের কার্যকারিতা যদি ভাল থাকে তা হলে ভাল ভাবে হজম করতে পারবে।পেটের কার্যকারিতা বৃদ্ধি সব চেয়ে সহজলভ্য ঔষধ হল “আদা” ।এটি পরিমার মত খাওয়ালে হজম প্রক্রিয়া ত্বরানিত হবে।এটা হলো পুরানো কবিরাজি।

যদি নতুন ডাক্তারি চান তাহলে বলতে হবে দোকান থেকে কিনে নিতে পারেনDigitop/Stoma vet/Digimix ইত্যাদি অথবা যেকোন ভাল কোম্পানির এ জাতীয় পাউডার যা নিয়ম অনুযায়ী খাওয়াতে পারেন।তবে টানা ৩-৫ দিনের বেশি নয়।

এরা গরুর পেটকে ভাল রাখবে।ফলে গরুকে যতই খাওয়াতে থাকেন না কেন পেট ফুলা,বদ হজম,ক্ষুধা মন্দা জাতীয় সমস্যা গুলো গরুকে আর তেমন কাবু করতে পারবে না।গরু মনের আনন্দে ঘাস চিবুতে থাকবে।আর যত বেশি চিবুনি তত বেশি ওজন।এর মাধ্যমে আপনি কম খাবার খাওয়ায়ে বেশি ওজন আনতে পারবেন।কারন এ ক্ষেত্রে বেশির ভাগ খাবারই তার শরীরে কাজে লাগবে।

পেট না হয় ভাল কাজ করছে,কিন্তু আপনি গরুকে পর্যাপ্ত খাবার দিচ্ছেন তো!যদি খাবারই কম হয় তাহলে আর হজম শক্তি বাড়িয়ে লাভ কি?তাহলে গরু কতটুকু ঘাস,খড় এবং দানাদার খাদ্য খাওয়াবেন? সেই বিষয়ে পরের পর্বে আলোচনে হবে।

সেই পর্যন্তwww.facebook.com/farmerhope.page/এ like দিয়ে সাথেই থাকুন।আর মোটা তাজাকরন সম্পর্কে কোন বিষয় জানার থাকলে message করুন।আপনার প্রয়োজনীয় বিষয়টা নিয়ে পরবর্তীতে পোষ্ট লিখার চেষ্টা করব।

আরো জানতে নিচের লিংকগু্লোতে ক্লিক করুন

১।পর্ব-১: মোটাতাজাকরনের জন্য গরু নির্বাচন করবেন কীভাবে?
২। পর্ব-২: গরুর দাঁত দেখে কীভাবে বয়স বুঝবেন?
৩।পর্ব ৩: গরুর ঘর কেমন হবে?
৪। পর্ব-৪: উঁকুন,আঁঠালী থেকে গরুকে বাঁচাবেন কিভাবে?
৫।পর্ব-৫ঃ পশুর পেটের কৃমি ধ্বংস করবেন কীভাবে?
৬।পর্ব-৬: গরুর রুচি বৃদ্ধি করবেন কিভাবে?
৭। পর্ব-৭:গরু হজম বৃদ্ধিকারক
৮। পর্ব-৮:মোটাতাজাকরনের গরুর জন্য খাওয়া-দাওয়া
৯।পর্ব-৯: ইউ,এম, এস কি?ইউ,এম,এস বানানোর সহজ উপায়
১০। পর্ব-১০: মোটাতাজাকরনের জন্য নির্বাচিত গরুকে কি কি টীকা দিতে হবে?  
১১। গরুর দানাদার খাদ্যের মিশ্রন কেমন হবে?

1 COMMENT

  1. লিভার টনিক খাওয়ানোর কতদিন পর থেকে হজম বৃদ্ধিকারক ঔষধ খাওয়ানো যাবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here