গরু মোটাতাজাকরনের জন্য ইউ,এম,এস কিভাবে বানাবেন?

0
3324

সুপ্রিয় খামারীবৃন্দ,
মোটাতাজাকরনের একটি সহজ এবং স্বাস্থ্যসম্মত হাতিয়ার হল ইউ,এম,এস।এই ইউ,এম,এস কি?কিভাবে খাওয়াবেন?কিভাবে বানাবেন? ইত্যাদি নানা প্রশ্নের উত্তর পাবেন নিচের বর্ননায়।

ইউ,এম,এস কি?
ইউ (U) দিয়ে হয় ইউরিয়া (Urea) আর এম (M) দিয়ে হল মোলাসেস (Molassess) অর্থাৎগুড়। সর্বশেষে এস (S) দিয়ে হয় স্ট্র (Straw) মানে খড়।এই তিনটি উপাদান পরিমান মত মিশ্রিত করে গরুকে দৈনিক পরিমান মত খাওয়ালে গরু হয়ে উঠবে বাজারের সেরা।

মেশানো হিসাব কি?
খড় যদি ১০ কেজি হয়, তাহলে ঘনত্বের উপর নির্ভর করে ২.১ – ২.৪ কেজি মোলাসেস এবং ২০০-৩০০ গ্রাম ইউরিয়া মেশালেই চলবে।আর পানি তো ৫-৭ লিটার।খড়গুলো ৪-৬ ইঞ্চি করে কেটে নিলে ভাল হয়।এরপর মোলাসেস আর ইউরিয়া ভালভাবে পানি দিয়ে মিশিয়ে থকথকে(জিলাপীর কাইয়ের মত) করে নিবেন।

এরপর একটি পলিথিনের উপর মেপে নেওয়া খড় বিছিয়ে দিয়ে মোলাসেস আর ইউরিয়ার মিক্সারটি ভালভাবে খড়ের সাথে উল্টিয়ে পাল্টিয়ে মিশাতে হবে। প্রয়োজনে আরো একটু পানি মিশাতে পারেন। খেয়াল রাখতে হবে,মিক্সারটি যেন  খড়ের সাথে ভালভাবে মিশে যায়।এরপর পলিথিন দিয়ে মুড়িয়ে রাখতে পারেন।
এখন আপনার গরুর জন্য বিরানী তৈরী হয়ে গেল।তবে এ মিক্সার কোনভাবেই ৩ দিনের বেশি ব্যবহার করা যাবে না তবে ২ দিনই শ্রেয়।শুরু করতে পারেন ৩০০-৫০০ গ্রাম ইউ,এম,এস দিয়ে।আর পর্যাপ্ত পানি খাওয়াতে ভুলবেন না।

তাছাড়া গরু মোটাজাকরনের জন্য গুরুত্বপুর্ন বিষয়ে কিছু লিংক আপনাদের জন্য ভিডিও লিংক নিচে শেয়ার করলাম আপনাদের সুবিধার জন্য।

  • গরু মোটাতাজাকরনের জন্য কোন ধরনের গরু নির্বাচন করবেন তা জানতে এই লিংকের ভিডিওটি দেখতে পারেন। https://www.youtube.com/watch?v=bm81g2FFg4I&feature=youtu.be
  • #এক_সারি_বিশিষ্ট_ঘর কিভাবে তৈরি করবেন তা জানতে এই লিংকের ভিডিওটি দেখতে পারেন। https://www.youtube.com/watch?v=uWPIBvonUeA&t=208s

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here