Farmer Hope গরু মোটাতাজাকরনের খুঁটিনাটি(পর্ব-১০)ঃ টীকা প্রদান

0
1619

 আপনার গরুগায়ে গোতরে বাজারেরসেরা।কিন্তু মুখ দিয়েলালা পড়ে আর খুঁড়িয়ে খুঁড়িয়েহাঁটে তাহলেঅবস্থাটা কি হবেভাবেন তো! অথবাআজকে খামারে দেখেগেলেন সব গরুতাজা ফুর ফুরেআছেকিন্তু পরেরদিন সকালে দেখলেন, কোন বলানাই কওয়া নাই, একটি গরু মরে পরে আছে। তাহলে সেই দুঃখ কি আর সওয়া যায়?????

না, কখনোই সওয়া যায় না।এরকম ঘটনা ঠেকাতে লে, গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য টীকা দিতে হবে।এখন প্রশ্ন হল কোন সে টীকা?

মোটা তাজাকরনের জন্যনির্বাচিত গরুকে  কয়েকটিটীকা দেওয়াপ্রয়োজন।যেমনঃ ক্ষুরা রোগ,এনথ্রাক্স(তরকা), বাদলা,গলাফুলা ইত্যাদি রোগের প্রতিষেধক বা টীকা দেওয়া প্রয়োজন।তবে সব চেয়ে গুরুত্বপূর্ন হলো ক্ষুরারোগ এবং এন্থ্রাক্সের টীকা দেওয়া। এগুলো দিতে হবে।

প্রথমে আসি এন্থ্রাক্সের টীকার কথায়। গরুর ওজন যাই হোক না কেন প্রতিটি গরুকে মিলি ভেক্সিন চামড়ার নীচে দিতে হবে।সাবধান!!!! ভেক্সিন দেওয়ার পর গরু লাফালাফি করে নিজের পৌরুষত্ব জাহির করবে।আপনি সাবধান না থাকলে আপনার কি করবে সেটা না হয় নাই বা বললাম।

এই ভেকসিন দেওয়ার ১৫ দিন পর ক্ষুরা রোগের ভেকসিন দিতে হবেসরকারী প্রাণিসম্পদ দপ্তরে ক্ষুরারোগের অধিক শক্তিশালী( ট্রাইভেলেন্ট) ভেক্সিন পাওয়া যায়। একটি বড় গরুর জন্য মিলি চামড়ার নীচে দিতে হবে। চাইলে আপনার পছন্দ ভিন্ন হতে পারে।

তাছাড়াও আছে গলাফুলা রোগের টীকা এবং বাদলা রোগের টীকা  ( ভিডিও)

হয়ে গেল রোগ মুক্তি?………

না
……বিষয়টা অত সহজ নয়। সঠিক ভাবে টিকা দেওয়া না হলে,টিকা ভালভাবে কাজ করবে না (বিস্তারিত ভিডিও) ক্ষেত্রে চাইলে আপনি প্রাণিসম্পদ দপ্তরের দক্ষ টীকা প্রদানকারীদের সহায়তা নিতে পারেন। আর যদি নিজে পারেন তাহলে তো আর কথাই নেয়।

এই ধারবাহিকের এখানে ইতি টানছি।তবে ভাববেন না দূরে চলে যাচ্ছি।আপনাদের যদি গরু মোটাতাজাকরন
সম্পর্কে আরো বিষয় জানার থাকে তাহলে commment অথবা message আমাকে জানাতে পারেন। বিষয়ের গুরুত্বের উপর ভিত্তি করে হয়ত আপনার প্রশ্ন দিয়েই একটা post হয়ে যাবে। সেই পর্যন্ত www.facebook.com/farmerhope.page like দিয়ে সাথেই থাকুন।

আরো জানতে নিচের লিংকগু্লোতে ক্লিক করুন

১।পর্ব-১: মোটাতাজাকরনের জন্য গরু নির্বাচন করবেন কীভাবে?
২। পর্ব-২: গরুর দাঁত দেখে কীভাবে বয়স বুঝবেন?
৩।পর্ব ৩: গরুর ঘর কেমন হবে?
৪। পর্ব-৪: উঁকুন,আঁঠালী থেকে গরুকে বাঁচাবেন কিভাবে?
৫।পর্ব-৫ঃ পশুর পেটের কৃমি ধ্বংস করবেন কীভাবে?
৬।পর্ব-৬: গরুর রুচি বৃদ্ধি করবেন কিভাবে?
৭। পর্ব-৭:গরু হজম বৃদ্ধিকারক
৮। পর্ব-৮:মোটাতাজাকরনের গরুর জন্য খাওয়া-দাওয়া
৯।পর্ব-৯: ইউ,এম, এস কি?ইউ,এম,এস বানানোর সহজ উপায়
১০। পর্ব-১০: মোটাতাজাকরনের জন্য নির্বাচিত গরুকে কি কি টীকা দিতে হবে?  
১১। গরুর দানাদার খাদ্যের মিশ্রন কেমন হবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here