Farmerhope গরুর হাটের পুর্ব প্রস্তুতিঃ পর্ব-১

0
820

 

 

 

 

                                                       গরুর সৌন্দর্য বৃদ্ধি

 

  আপনি মাসের পর মাস কষ্ট করে যে গরুটি কোরবানীর হাটে বিক্রয়ের জন্য তৈরি করেছেন সেটি সঠিকভাবে হাটে তোলার ওপর নির্ভর করে দাম হাজার হাজার টাকা পার্থক্য হয়ে যায়।কোন খামারীই চাই না কম লাভ করতে।

মনে রাখবেন কোরবানীর হাটে গরুর সৌন্দর্য দেখেই ক্রেতাদের প্রথম দৃষ্টি আকর্ষন হয়।তারপর আসে ওজন,দাম ইত্যাদি নানা বিষয়।

যদি সম্ভব হয় তাহলে গরুকে গোসল করানোর সময় ভালো করে বডই ম্যাসেজ  করা প্রয়োজন।শরীরের কোথাও কোন ধরনের ময়লা যেন লেগে না থাকে। খেয়াল রাখতে হবে শরীরে যে আঁঠালী বা এ জাতীয় কোণ পরজীবি লেগে না থাকে।এ সমস্ত জিনিস ক্রেতার মনে বিরুপ প্রভাব ফেলে।ক্রেতা বিরক্ত হয়।

গরুর দেহের  ঔজ্জ্বল্য বৃদ্ধির জন্য গরু বিক্রির এক সপ্তাহ আগে পর্যন্ত আপনি ব্যবহার করতে পারেন জিংক সিরাপ,যেমনঃ জিস ভেট, ওজিংক ইত্যাদি ।সাথে রাখতে পারেন Megavit DB, Renavit DB, Calfostonic Powder, Vitamx DB ইত্যাদি যেকোন একটি ভাল মানের মাল্টিভিটামিন পাউডার।

এ সব কিছু সাপ্লিমেন্ট মাংসের উপর কোন ধরনের খারাপ প্রভাব তৈরি করে না। কিন্তু গরুর চামড়া ও পশমের চাকচিক্য অনেক বৃদ্ধি পায়।আর আপনার গরুটিকে রাজপুত্রের মত দেখায়। এই রাজপুত্র, রাজকন্যার না হোক,অনেক ক্রেতার মাথা নষ্ট করবেই।

খেয়াল করলে দেখবেন,শূধু আপনার যুবরাজকে ঘিরেই সবার কৌতুহল।অথচ তার পাশে থাকা “বডি বিল্ডার” পাশের বাড়ির গরুটারে কেউ পাত্তাই দেয় না।আর খুব কম সময়ে ভাল দামে আপনার গরুটি বিক্রি হয়ে যাবে।

এখন বিষয় হল শুধু চামড়া চকচক করলেই তো চলবে না। গরুরটির একটু SMART হওয়া চাই।তা না হলে ফেইসবুক যুগের পোলাপাইন আপনার গরুকে like  করবে না ।আগামী পর্বে আপনার গরুটিকে একটু smart বানানোর চেষ্টা করব।সেই পর্যন্ত www.facebook.com/farmerhope.page/এই পেইজে লাইক দিয়ে সাথেই থাকুন।

ডাঃসুচয়ন চৌধুরী
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা(অঃদাঃ)
রাঙ্গামাটি সদর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here