Farmer Hope ব্রয়লার খামার পরিকল্পনা (পর্ব-৩)ঃপ্রতি মুরগীর জন্য কত জায়গা প্রয়োজন?(গ্রীষ্ককাল)

0
1057



মুরগীর সুস্থ স্বাভাবিক বৃদ্ধি চাইলে মুরগীর থাকার জন্য পর্যাপ্ত জায়গা দেওয়া প্রয়োজন। তা না হলে দিনের পর দিন যাবে কিন্তু মুরগীর ওজন আর বাড়বে না।এখন প্রশ্ন হল মুরগীর স্বাভাবিক ভাবে কতটুকু জায়গা প্রয়োজন?গরম কালে আরাম দিতে প্রতিটি প্রাপ্ত বয়স্ক মুরগীকে গড়ে কমপক্ষে ১. .৫ বর্গফুট জায়গা দিতে হবে।তা না হলে মুরগী গরমে নরম হতে থাকবে আর আপনার ব্যবসা লাটে উঠতে থাকবে। প্রথম ১ – ২ দিন বয়সে প্রতি মুরগীর জন্য গড়ে ০.৩ বর্গফুট জায়গা লাগে।যা ৪-৭ দিন বয়সে দাঁড়ায় ০.   বর্গ ফুটে।বয়স বাড়ার সাথে সাথে জায়গাও বড় করতে হবে।এখন আসুন ২য় সপ্তাহে,
৮-১১ দিন বয়সে প্রতি মুরগীর জন্য গড়ে ০. ৬ বর্গফুট স্থানের প্রয়োজন।১২ -১৪ দিনে জায়গা আরো একটু বাড়িয়ে ০.৮ থেকে ০. ৯ বর্গফুট করতে হবে।

পবর্তীতে ২০ দিন পর্যন্ত তা ১.০ – 1. ৩ বর্গফুটে রাখা যায়।তবে ২০ দিনের উপরে হলে মুরগীকে ১.৫ বর্গফুট জায়গা দিতে পারলে মুরগীর স্বাভাবিক বৃদ্ধি ত্বরানিত হবে। আর এভাবে চলতে থাকলে ২৫-২৬ দিনেই আপনার মুরগী বিক্রয় উপযোগী হয়ে যাবে।

আর সব ঠিক ঠাক থাকলে আপনি ৩০ দিনের মধ্যেই মূলধন সহ লাভ নিয়ে ঘরে ফিরতে পারবেন।

তবে শীতকালে জায়গার পরিমাপটা একটু ভিন্ন।আগামী পর্বে সেই বিষয়ে আলোচনা করার চেষ্টা করব।সেই পর্যন্ত www.facebook.com/farmerhope.page/like দিয়ে সাথেই থাকুন।প্রয়োজনীয় মনে  করলে পোষ্টটি share করে নিজের facebook আইডিতে রাখতে পারেন।

ডাঃসুচয়ন চৌধুরী
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা(অঃদা)
রাঙ্গামাটি সদর

আরো জানতে হলে নীচের লিংক  গুলোতে ক্লিক করুন

আরো জানতে নিচের লিংকগুলোতে ক্লিক করতে পারেন

১। পর্ব-১ঃ আপনি কি ভাবছেন ব্রয়লার খামার করবেন?

২। পর্ব-২ঃ প্রতি ব্যাচে মুরগীতে কত খরচ হতে পারে?

৩।পর্ব-৩ঃ প্রতি মুরগীর জন্য কত জায়গা   প্রয়োজন?(গ্রীষ্ককাল)

৪।পর্ব-৪ঃ প্রতি মুরগীর জন্য কত জায়গা প্রয়োজন?(শীতকাল)

৫। পর্ব-৫ঃ মুরগী তোলার আগের প্রস্তুতি

৬। পর্ব-৬ঃ প্রথম বাচ্চা গ্রহনের পর করনীয় 

 




LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here