Farmer Hope ব্রয়লার খামার পরিকল্পনা (পর্ব-৫): মুরগী তোলার আগে প্রস্তুত

0
1067

ভাবছেন দুই একদিনের মধ্যে খামারে মুরগী তুলবেন তাহলে আর দেরি কেন এখনি লেগে পরুন খামার প্রস্তুত করার কাজে।ধরেই নিয়েছি আগের ব্যাচের মুরগী বিক্রির পর পরই আপনি খামার পরিষ্কার করে জীবানু মুক্ত করে রেখেছেন।যদি তাই হই তাহলে একবার দেখুন ঘরের ফ্লোরটি ঝকঝকে আছে কিনা।যদি  কোন ধরনের স্যাঁতস্যাতে দেখেন তাহলে তাকে সাথে সাথে ঝেঁটিয়ে বিদেয় করেন।

চিক গার্ড

বাচ্চা তোলার আগের দিনই খামারের প্রয়োজনীয় জিনিস পত্র সংগ্রহ করে রাখুন।পর্দা আগের দিনই ফেলে রাখতে পারেন।আর লিটার (ভুষি বা তুষ) আগের দিনই বিছিয়ে দিতে পারেন। তবে তার আগে বাচ্চা রাখার জন্য ৩-৩.5 ফুট উচুঁ প্লাষ্টিক বা টিনের বেড়া দিয়ে ঘেরা দিতে হবে ।একে বিজ্ঞানের ভাষায় চিক গার্ড বলে।চিক গার্ড অবশ্যই গোল করে ঘরের মাঝ খানে করে দিতে হবে।প্রতি মুরগীর বাচ্চার জন্য আনুমানিক ০.২ বর্গফুট জায়গা হিসেব করে ঘেরা ভিতরের জায়গা ঠিক করতে হবে।

ব্রুডার

এর পর তাপের জন্য টিনের ছানির দিতে হবে।যার মাঝে নির্দিষ্ট দূরত্বে ছিদ্র থাকবে যে ছিদ্রে বৈদ্যুতিক বাতি লাগাতে হবে।একে আবার একিটু ভাল করে বললে হুবার বলা হয়।এই হুবারটি টিনের তৈরি।এই হুবারের সুবিধা হল এটি ব্যবহারের ফলে সদস্য মা বাপ ছেড়ে আসে বাচ্চাগুলো এটার নীচে বসে মায়ের কোলের উষ্ণতা নেয়।

    থার্মোমিটার

 

এর পর আপনি তাপমাত্রা ঠিক করেন।প্রথম দিন মুরগীর ঘরের তাপমাত্রা কোণভবেই ৯৫● ফারেনহাইট এর কম করা যাবে না।আর এটা মাপার জন্য আপনার কিন্তু একটা থার্মোমিটার চাই।এর নাম হল রুম থার্মোমিটার।এই থার্মোমিটারের ডান পাশে এই মান লেখা থাকে।এম্বার কোন রকমে শিখতে পারলে আর ভুলার কোন চান্স নাই।

ঘরে মুরগী তোলার কমপক্ষে ছয় ঘন্টা আগে ঘরের তাপমাত্রা ৯৫●ফারেনহাইট করে রাখতে হবে।যাতে মুরগী আসার সাথে সাথে সে তার কাংখিত তাপমাত্রা পাই।

আর চিন্তা নাই,আপনার খামার মোটামুটি প্রস্তুত মুরগী তোলার জন্য।আপনি নিশ্চিন্ত মনে এবার মুরগী তুলতে পারেন।মুরগী তোলার পর কি ভাবে কি করবে সেটা আগামী পর্বে লিখব।সেই পর্যন্ত www.facebook.com/farmerhope.page এ like দিয়ে সাথেই থাকুন।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here