সহজে Excel format এ APA report  তৈরী

    0
    1545

    খুব সহজে APA Report তৈরী করার জন্য এই ফরমেটি তৈরী করা হয়েছে।মূলত উপজেলা পর্যায়ে প্রাণিসম্পদ বিভাগের যেসকল দপ্তর আছে সেই সমস্ত দপ্তরের APA Reprot এর আদলে এটি তৈরী করা হয়েছে।শুধুমাত্র Excel Sheet এ Data Entry করতে পারলেই সহজে স্বল্প সময়ে এই রিপোর্ট্টি তৈরী করা যাবে।

    APA Report Excel format টি Download করতে এই লিংকে ক্লিক করুন 

    APA Report Excel farmat এর ব্যবহারের বিস্তারিত ভিডিও দেখতে এই লিংকে ক্লিক করুন

    আসুন এবার জানা যাক কিভাবে কাজ করতে হবে?

    ধাপ-১:  শুরু করতে হবে জুলাই মাস থেকে।Worksheet থেকে জুলাই মাস বের করে নিতে হবে।

    ধাপ-২: নিচের ছবির মত নির্দেশিত জায়গায় অর্থ বছর এবং বছর এর নাম লিখতে হবে।এটা একবার লিখলেই সব পাতাই চলে যাবে।প্রতি পাতায় নতুন করে লিখতে হবে না।জুলাই মাসে বাৎসরিক লক্ষ্য মাত্রা লিখতে হবে।সেটা লিখলে অন্য সব মাসে লক্ষ্য মাত্র চলে

    ধাপ-৩: এই ধাপে “জুলাই” worksheet এ স্মারক নং ,তারিখ, যে অফিসে পাঠানো হবে তার নাম এবং যে অফিস থেকে পাঠানো হচ্ছে তার অফিস প্রধানের নাম, পদের নাম এবং ঠিকানা লিখতে হবে।

    এখানে স্মারক নং, তারিখ, এবং অফিস প্রধানের নাম প্রত্যেক পৃষ্টায় লিখতে হবে।

    ধাপ-৪:  এরপর “Data Entry” woksheet এ গিয়ে বছরের নাম লিখতে হবে।জুলাই মাসে লিখলে সেটা সংক্রিয়ভাবে সব মাসে চলে যাবে।

    ধাপ-৫: এরপর বিভিন্ন নির্ধারিত মাসের কলামে ঐ মাসের তথ্য প্রবেশ করাতে হবে।এখানে উল্লেখ্য সংখ্যা গুলো স্বাভাবিক হিসেবে যা আসে তা লিখলেই চলবে, লক্ষ বা কোটিতে রুপান্তরের প্রয়োজন নেই।তবে রিপোর্টে সেটা স্বয়ংক্রিয়ভাবে লক্ষ-কোটিতে রুপান্তরিত হবে।

    ধাপ-৬: যেই মাসের রিপোর্ট প্রয়োজন,worksheet এ সে মাসের নামে ক্লিক করলে ঐ মাসের রিপোর্ট পাওয়া যাবে।

    ধাপ-৭: সবশেষে প্রিন্ট অপশানে গিয়ে প্রিন্ট করলেই রিপোর্ট পাওয়া যাবে।একটু প্রক্টিস করলে কয়েক মিনিটেই করা যাবে এই রিপোর্ট।এখানে একটা জিনিস বিষয় উল্লেখ্য ফরমেটের লেখাগুলো NikoshBAN font দিয়ে করা হয়েছে এবং Windows 7 এবং তার পরবর্তী সফটওয়্যার দিয়ে এটি ব্যবহার করা যাবে।

    তবে কাজটি সম্পূর্ন নিজ দায়িত্বে করতে হবে।এই ফরমেট ব্যবহার করে কোন জটিলতা তৈরি হলে এই ফরমেট তৈরি কারী কোনভাবেই দায়ী থাকবেন না।তাছাড়া এই ফরমেটট পরীক্ষামুলকভাবে তৈরি করা হয়েছে।এই ফরমেটের যেকোন ধরনের ত্রুটি পরিলক্ষিত হলে অথবা কোন ধরনের সংযোজন বিয়োজন এবং অন্য যে কোন ধরনের পরিবর্তনের প্রয়োজন অনুভব করলে তা নিচে কমেন্টেসে জানানো জন্য অনুরোধ রইল।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here