ছাগলের পিপি আর টিকা কি এবং কিভাবে দিবেন?

0
2620

ছাগলের মারাত্মক রোগগুলোর মধ্যে  প্রধান হল পিপিআর।এই রোগটি Peste des Petitis Ruminants(PPR) নামের একটি ভাইরাসের কারনে হয়।খামারে একটি ছাগলের পিপিআর রোগ হলে অন্য ছাগলগুলোরও এই রোগ হতে পারে।হোক না সে ছোট ছাগল বা বড় ছাগল।এই রোগ এতই মারাত্মক যে এটি শুরু হলে ধীরে ধীরে একটি এলাকার সব ছাগলকেই আক্রান্ত করতে পারে।এ রোগে আক্রান্ত ছাগল বাঁচানো মুশকিল।এই রোগের লক্ষন এবং অন্যান্য বিষয়ে জানতে এই লিংকে ক্লিক করুন।

আসুন এখন আমরা জানি এই রোগ থেকে খামারকে বাঁচাবো কি করে?পিপিআর রোগ থেকে খামারকে বাঁচাতে হলে প্রথমেই আপনাকে যে কাজট করতে হবে তা হল টিকা প্রদান।

পিপিআর টিকা কি ?

পিপিআর রোগের যে জীবানু, তাকে বিশেষ ভাবে প্রক্রিয়া জাত( Live attenuated) করে তৈরি করা হয় ছাগলের শরীরে প্রয়োগ করা হয়।যা পিপিআর রোগ তৈরি করার পরিবর্তে এই রোগের বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ব্যবস্থা (immunuty) গড়ে তোলে। এই প্রক্রিয়া জাত জীবানুটাই হল পিপিআর টিকা।

প্রস্তুত প্রনালীঃ

এই টিকা তৈরি মুল উপাদান হল মাস্টার সীড (Master sheet)। যেটি তৈরি করেছেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষ্পনা ইনষ্টিটিউট (BLRI)।এই মাষ্টার সিড থেকে ঢাকার মহাখালীস্থ প্রাণিসম্পদ গবেষনা প্রতিষ্ঠান (LRI) একটি জঠিল প্রক্রিয়ার (Tissue culture by Vero cell i.e; African Green Monkey Kidney Cell) মাধ্যমে খামারীদের জন্য এই টিকা তৈরি করে থাকেন।

সংরক্ষনঃ

সাধারনত ডিপ ফ্রিজে -২০˙সেঃ তাপমাত্রায় ১ বৎসর পর্যন্ত এই টিকা গুনগত মান অক্ষুন্ন থাকে তবে -৫˙সেঃ হতে ০˙সেঃ তাপমাত্রায় ৬মাস সংরক্ষন করা যায়।কুলভ্যান বা ফ্লাক্সে পর্যাপ্ত বরফ দিয়ে এই  টিকা পরবহন করতে হয়।

ব্যবহার বিধিঃ

এই টিকা দুইটি অংশ।একটি হল,ছোট একটি বোতলে একটি টেবলেটের মত থাকে।এটি হল মূল টিকা।আর একটি অংশ হল।একটি বড় বোতলে ১০০ মিলি তরল (Dilluent) থাকে।এই দুই অংশ মিশ্রিত করলে টিকাটি ব্যবহার উপযোগী হবে।টিকা ব্যবহারে পূর্বে এই লিংকে ক্লিক করে টিকা ব্যবহারের প্রয়োজনীয় বিষয় জেনে নিন।

তরলের সাথে টিকার টেবলেটটি মিশ্রনের পর প্রতি পশুকে ১ মিলি করে চামড়ার নীচে প্রয়োগ করতে হবে। ৪ মাস+ বয়সের পশুকে এই টিকা দেওয়া হয়।তবে ২ মাস বয়সের পশুকেও এই টিকা দেওয়া যায় তবে সেক্ষেত্রে ৬ মাস বয়সে পুনরায় (Booster) টিকা প্রয়োগ করতে হবে।

এই টিকা প্রয়োগের ১৫ দিন পর রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়।যা প্রায় এক বছর পর্যন্ত কার্যকর থাকে।তাই এক বছর পর পুনরায় এই রোগের টিকা প্রদান করতে হয়।

সরবরাহঃ

প্রতি ভায়েলে ১০০ মাত্রা টিকা এবং ১০০ মাত্রা ডাইল্যুয়েন্ট থাকে।যা দিয়ে সর্বোচ্চ ১০০ টি ছাগলকে টিকা প্রদান করা যায়।

মূল্যঃ প্রতি ভায়েলের নির্ধারিত মূল্য ৫০.০০ টাকা।

তথ্য উৎসঃ

১। পশুপাখির রোগ প্রতিষেধক টিকা উৎপাদন,সংরক্ষন ও ব্যবহার নির্দশিকা;প্রাণিসম্পদ গবেষনা প্রতিষ্ঠান,মহাখালী,ঢাকা।
২। ইন্টারনেট।

বিঃদ্রঃ উপরের লেখার তথ্য সমূহ জনস্বার্থে প্রকাশ করা হয়েছে।এই তথ্য যেকোন সময় পরিবর্তন হতে পারে। তাই এই টিকা ব্যবহারের পূর্বে অবশ্যই সংশ্লিষ্ট উপজেলা প্রাণিসম্পদ দপ্তর হতে পরামর্শ গ্রহন করুন।এই তথ্য ব্যবহারে কোন অনাখাংকিত অবস্থার সৃষ্টি হলে কর্তৃপক্ষ কোনভাবেই দায়ী থাকবে না।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here