ছাগলের খামারে কি কি টিকা প্রয়োগ করতে হয়?

0
2341

ছাগলের মুলত দুইটি রোগের টিকা খুব গুরুত্বপুর্ন।তাহল পিপিআর এবং বসন্তের টিকা।তাছাড়া গরুর কিছু টিকাও ছাগলে ব্যবহার করা হয়।

১। পিপিআর টিকাঃ

ছাগলের একটি জীবন ঘাতী রোগ হল পিপিআর।এই রোগ এতই মারাত্মক যে ৪-৫ দিনের মধ্যে ছাগল মারা যাতে পারে।(এই লিংকে ক্লিক করলে পিপিআর রোগ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন)।সাধারত ৪ মাসের অধিক বয়সী ছাগলকে এই টিকা প্রদান করা হয়।নিয়মটি হল প্রতি ছাগলের জন্য ১ মিলি চামড়ার নিচে প্রয়োগ করতে হবে।একবার প্রয়োগ করলে মোটামুটি সপ্তাহ দুয়েক লাগে এ টিকার কাজ করতে।আর এই টিকা কার্যকর থাকে ১ বছর পর্যন্ত। (এই লিংকে ক্লিক করলে বিস্তারিত জানতে পারবেন।)

২। ছাগলের বসন্ত টিকাঃ

এই টিকা প্রয়োগের নিয়ম হল প্রতি পশূকে ১ মিলি চামড়ার নীচে প্রয়োগ করতে হবে।প্রতি বছর এক বার করে দিলেই মোটামুটি এক বছর পর্যন্ত এই টিকা কার্যকর থাকে।

৩। ক্ষুরা রোগের টিকাঃ

এই টিকা ৪ মাসের উপরের বয়সের যেকোন পশূকে প্রয়োগ করা যায়।ট্রাইভেলেন্ট টিকাটি ছাগলকে ২ মিলি চামড়ার নীচে প্রয়োগ করতে হয়।প্রথম প্রয়োগের ২১ দিন পর বুষ্টার ডোজ দিতে হবে ।এরপর ৪ মাস পর পর এই টিকা প্রয়োগ করতে হবে। (বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন)

৪। বাদলা টীকাঃ

এই টিকা প্রতি ছাগলকে ২ মিলি করে গলা বা ঘাড়ের ঢিলা চামড়ার নিচে দিতে হয়।একবার দিলে মোটামুটি ৬ মা পর্যন্ত প্রতিরোধ ব্যবস্থা কার্যকর থাকে।তবে প্রথম ডোজ দেওয়ার পর যদি ৪ সপ্তাহ পর  ২য় ডোজ দেওয়া যায় তাহলে পরবর্তীতে ১ বছর অন্তর অন্তর এই টিকা প্রয়োগ করলে হবে।(বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন)

৫।গলাফুলা টিকাঃ

এলাম অধঃপতিত টিকা যা  প্রতি ছাগলকে ২ মিলি চামড়ার নীচে প্রয়োগ করতে হয়।(বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here