হাঁসের ডাক প্লেগ টিক কি এবং কিভাবে দিবেন?

0
6965

ডাক প্লেগ রোগ কি?

ডাকপ্লেগ হচ্ছে ভাইরাস জনিত একটি রোগ। এ রোগের আক্রান্ত হাঁসের ছানা ৩-৪ দিনের মধ্যে মারা যেতে পারে।এ রোগে আক্রান্ত হাঁসের সবুজ বর্নের পায়খানা,চোখে পিছুটি লেগে থাকা,খঁড়িয়ে হাটাঁ এবং মৃত্যুর পর পুরুষ হাঁসের পুরুষাংগ বের হয়ে আসতে পারে।এ রোগের আক্রান্ত হাঁসের মৃত্যুর হার ১০০%।

ডাক প্লেগের টিকা কি?

ঢাকার মাহাখালীতে অবস্থিত প্রাণিসম্পদ গবেষনা প্রতিষ্ঠান (LRI), ডাকপ্লেগ ভাইরাসের দেশীর প্রজাতি (Local strain) থেকে একটি জটিল প্রক্রিয়ার মাধ্যমে একটি টিকা তৈরী করে থাকেন।যা ডাকপ্লেগ রোগের বিরুদ্ধে হাঁসের শরীরের অভ্যন্তরে প্রতিরোধ ব্যবস্থা তৈরী করে।

প্রস্তুত প্রনালীঃ(বিশেষজ্ঞদের জন্য)

এই রোগ ডাক-ভাইরাল এন্টারাইটিস নামেও পরিচিত।এটা হার্পিস (Harpes) জাতীয় ডিএনএ (DNA)ভাইরাস।এই রোগের টিকা প্রস্তুতের জন্য জিগজাগ মডিফাইড স্ট্রেইনের এটিনুয়েটেড ভাইরাস এবং সুস্থ মুরগির ১০ দিনের জীবিত ভ্রুন ব্যবহার করা হয়।এই ডিমে সীড ভাইরাস প্রবেশ করানো হয়।৭২ ঘন্টা ডিম ইনকিউবেডট (incubate) করার পর সমস্ত ডিমকে ২৪ ঘণ্টা চিলিং (Chilling) করা হয়।এরপর ডিম থেকে ভ্রুন(Embryo),এলান্টয়িক ফ্লুইড(Allantoic fluid) এবং কোরিও এলান্টয়িক মেমব্রেন (chorio-allantoic membrane) সংগ্রহ করে ব্লেন্ডারে গ্রাইন্ডিং (Grinding) করা হয়।গ্রাইন্ডিং করা তরল মিশ্রন ছেঁকে নিয়ে ১ মিলি মিশ্রন ভায়ালে ভরে হিমশুষ্ক করা হয়।এই হিম শূষ্ক পদার্থই টিকা হিসেবে ব্যবহৃত হয়।এই টিকা ৩ মিলি ভায়ালে সরবরাহ করা হয়।

সংরক্ষনঃ

এই টিকা -৫˙ সেঃ থেকে ০˙ সেঃ তাপমাত্রায় রেফ্রজারেটরের বরফ কক্ষে ৬ মাস ও থার্কোফ্লাক্সে বরফ সহ ৭ দিন সংরক্ষন করা যায়।

ব্যবহার পদ্ধতিঃ

১) ছোট কাচের ১ টি ভায়েলে ১০০ মাত্রা টিকা থাকে।এই টিকা ব্যবহারের জন্য পরিস্রুত পানি,জীবানুমুক্ত ও পরিষ্কার ঢাকনাওয়ালা পাত্র এবং সিরিঞ্জ নিডল প্রয়োজন হয়।

২) প্রথমে জীবানু মুক্ত একটি পাত্রে ১০০ মিলি পরিস্রুত পানি মেপে নিতে হনে।এর পরেই ভেয়েল থেকে ২ -৩ মিলি পানি সিরিঞ্জের সাহায্যে ভায়ালে প্রবেশ করাতে হবে।ভায়ালের টিকা গলে গেলে এই মিশ্রন পাত্র রাখা অবশিষ্ট পানির সাথে ভালভাবে মিশ্রিত করে ফেলতে হবে।এই মিশ্রিত টিকা হাসের বুকের মাংসে ১ মিলি করে ইনজেকশনের মাধ্যমে প্রয়োগ করতে হবে।

টিকা প্রয়োগের বয়সঃ

সাধারনত ৩ সপ্তাহ বয়সের হাঁসের বাচ্চাকে ১ম টিকা দেওয়া হয়।৬ মাস পর্যন্ত এই টিকার রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় থাকে।তাই ৬ মাস পর এই টিকা দিতে হবে।খামারে রোগ দেখা দিলে সুস্থ হাঁসগুলিকে আলাদ করে এই টিকা দেওয়া যেতে পারে।

সরবরাহঃ

প্রতি ভায়েলে ১০০ মাত্রা টিকা থাকে।

মূল্যঃ

প্রতি ভায়েলে মূল্য ৩০.০০ টাকা।

 

তথ্য সূত্রঃ

১। পশু পাখির রোগ প্রতিরোধ,সংরক্ষন ও ব্যবহার নির্দেশিকা,প্রাণীসম্পদ গবেষণা প্রতিষ্টান,মহাখালী,ঢাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here